AdGuru

Thursday, January 23, 2014

Comming Soon Windows-9


windows 8


মাইক্রোসফটের সর্বাধিক জনপ্রিয় সফটওয়্যার উইন্ডোজের নতুন সংস্করণ উইন্ডোজ ৮.১ বাজারে আসার পর এবার তারা কাজ করছে উইন্ডোজ ৮.১ ‘আপডেট ১’ নিয়ে। কিন্তু তারচেয়ে বড় খবর হলো, কোম্পানিটি একইসঙ্গে উইন্ডোজ ৯ নিয়েও পরিকল্পনার ছক তৈরি করতে শুরু করেছে।

তথ্য প্রযুক্তি বিষয়ক সাইট দি ভার্জ এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, আসছে এপ্রিলের ‘বিল্ড ২০১৪’ ডেভেলপার কনফারেন্সে মাইক্রোসফট তাদের উইন্ডোজ ৯ সম্পর্কিত ভিশন উপস্থাপন করবে। আর এক বছর পর অর্থাৎ ২০১৫-এর এপ্রিলে আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হবে উইন্ডোজের পরবর্তী মেজর সংস্করণ।
জানা গেছে, উইন্ডোজ ৮-এ মেট্রো বা মডার্ন ইউজার ইন্টারফেসের কারণে বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছে মাইক্রোসফটকে। উইন্ডোজ ৮ সংক্রান্ত এই সমালোচনা সরিয়ে নিতেই যত তাড়াতাড়ি সম্ভব ‘উইন্ডোজ ৮’ থেকে ‘উইন্ডোজ ৯’-এ চলে যেতে চাইছে মাইক্রোসফট। আর তাই এখনই তারা আগামী মেজর সংস্করণ নিয়ে পরিকল্পনা করতে শুরু করেছে।

অবশ্য এর আগে এ বছরের শেষের দিকে মাইক্রোসফট উইন্ডোজ ৮.১-এর জন্য ‘আপডেট ২’ রিলিজ করবে বলেও জানা গেছে।
দি ভার্জ জানিয়েছে, মাইক্রোসফট মূলত তিনটি মূল মাইলফলক অর্জনের লক্ষ্যে উইন্ডোজ ৯ নিয়ে কাজ করবে। তবে এগুলোর মধ্যে বিল্ড ডেভেলপার কনফারেন্সে কয়টি নিয়ে মাইক্রোসফট মুখ খুলবে তা জানা যায়নি। সফটওয়্যার জায়ান্ট বিল্ড কনফারেন্সে উইন্ডোজ ৯ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণার পরপরই তা নিয়ে কাজ শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।

উইন্ডোজ ৮ নিয়ে মাইক্রোসফটের অনেক পরিকল্পনা থাকলেও দু’টি ভিন্ন ইউজার ইন্টারফেস একসঙ্গে জুড়ে দেয়ায় আর স্টার্ট মেনু নিশ্চিহ্ন করে দেয়ায় সেই পরিকল্পনার অনেকটাই ভেস্তে গেছে। এছাড়াও হাইব্রিড ডিভাইসের জন্য উপযোগী করে তুলতে হলে উইন্ডোজকে আরও বহুদূর পাড়ি দিতে হবে। শুরুতেই উইন্ডোজ ৮ নিয়ে ব্যাপক সমালোচনা হয়ে যাওয়ায় সঙ্গত কারণেই মাইক্রোসফট উইন্ডোজ ৮ ব্র্যান্ডিং নিয়ে খুব বেশিদিন কাটাতে চাইছে না, যেমনটা অ্যাপল তাদের ওএস ১০ দিয়ে করে থাকে। সেক্ষেত্রে উইন্ডোজ ৯-ই হতে যাচ্ছে কোম্পানিটির ইতিহাসে সবচেয়ে বড় উইন্ডোজ রিলিজ।
এবার কেবল অপেক্ষা আগামী এপ্রিল ও তার পরের এপ্রিল পর্যন্ত।

0 comments:

Post a Comment