AdGuru

Saturday, January 18, 2014

দেশী ল্যাপটপ দোয়েল

গত বছরের জুন মাসে আসার ঘোষণা দিয়ে দেড় বছরের দীর্ঘ প্রতীক্ষার পর বাজারে আসছে দোয়েল ল্যাপটপ। শেষ খবর পাওয়া পর্যন্ত এখন দোয়েল বাজারে আসার জন্য পুরোপুরি প্রস্তুত। আগামী ৯ অক্টোবর প্রধানমন্ত্রীর দোয়েল উদ্বোধনী আনুষ্ঠানিকতাই বাকি রয়েছে এখন।

দেশী ল্যাপটপ দোয়েল" 
 
ল্যাপটপ তৈরির দায়িত্বে থাকা রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) নিশ্চিত করে জানিয়েছে,"সরকারি কম মূল্যের ল্যাপটপ 'দোয়েল' বাজারে আসার জন্য এখন পুরোপুরি প্রস্তুত। বাকি কেবল উদ্বোধনের আনুষ্ঠানিকতা। আগামী মাসের মধ্যভাগের আগেই (সম্ভাব্য তারিখ ৯ অক্টোবর) প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করবেন।"

তৈরী হচ্ছে দোয়েল
এই ল্যাপটপ তৈরির জন্য টেশিস প্রাথমিকভাবে ১৪৮ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়, টেশিসের গাজীপুর কারখানায় গত ১০ জুলাই দোয়েলের পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়। ল্যাপটপটির উন্নয়ন এবং গবেষণার কাজে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা বুয়েট এবং মালয়েশিয়ান প্রতিষ্ঠান 'থিম ফিল্ম ট্রান্সমিশন' বা টিএফটিসহ কয়েকজন বিদেশি বিশেষজ্ঞের সহায়তা থাকলেও এর নকশা, গবেষণা এবং উন্নয়নের কাজ করেছে দেশীয় প্রতিষ্ঠান 'গণনা টেকনোলজিস'। দোয়েল ল্যাপটপের কনটেন্ট প্রস্তুতকরণ, অপারেটিং সিস্টেম অনুবাদকরণ থেকে শুরু করে এর সব পরিকল্পনার কাজও করেছে প্রতিষ্ঠানটি। গণনা টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল চৌধুরী শারুন জানান, “সরকারিভাবে এ ল্যাপটপ প্রকল্প গ্রহণ করা হয়েছে সাধারণ মানুষের কথা চিন্তা করে, যাতে একেবারে গ্রামপর্যায়ে তথ্যপ্রযুক্তি সেবা পৌঁছে দেওয়া যায়। একজন গ্রামের মানুষ যাতে সহজেই এ ল্যাপটপের সবকিছু বুঝতে পারেন সে জন্য আমরা কাজ করছি। এর অপারেটিং সিস্টেমসহ অন্যান্য সুবিধা বা অ্যাপ্লিকেশনগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে কারো কাছে এটি কঠিন না মনে হয়।“ (সূত্র:কালের কন্ঠ)
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু সম্প্রতি গণমাধ্যমকে জানান, কনফিগারেশনের ওপর ভিত্তি করে ল্যাপটপের দাম নির্ধারণ করা হয়েছে। দোয়েল প্রাথমিক মডেলের সম্ভাব্য দাম ১০ হাজার, "দোয়েল বেসিক" ১২ হাজার, "দোয়েল স্ট্যান্ডার্ড'" ২১ হাজার এবং "দোয়েল অ্যাডভান্স" মডেলটি ২৫ হাজার টাকায় বাজারে পাওয়া যাবে। তবে টেশিসের পক্ষ থেকে জানা গেছে, এই দাম এখনো নিশ্চিত নয়। তবে উল্লেখিত দামের খুব বেশি হেরফের হওয়ার আশঙ্কা কম। প্রধানমন্ত্রী উদ্বোধনের সময়ই চূড়ান্ত দাম ঘোষণা করবেন।
চাহিদার ওপর ভিত্তি করে চারটি ভিন্ন মডেলে 'দোয়েল' ল্যাপটপ বাজারে আসছে। কনফিগারেশনের ওপর ভিত্তি করে মডেলগুলোর দামেও বেশ পার্থক্য রয়েছে। মডেলগুলো হলো -
  • দোয়েল প্রাথমিক ২১০২, মূল্য=১০ হাজার
  • দোয়েল বেসিক ০৭০৩, মূল্য=১২ হাজার
  • দোয়েল স্ট্যান্ডার্ড ২৬৩,মূল্য=২১ হাজার
  • দোয়েল অ্যাডভান্স ১৬১২, মূল্য=২৫ হাজার

ডেল থেকে লোগো নিয়েছে দোয়েল
 
দোয়েল প্রাথমিক ২১০২: এই মডেলটিতে রয়েছে ১০ ইঞ্চি এলসিডি প্যানেল, ৫১২ মেগাবাইট RAM, ০.৩ মেগাপিক্সেল ইন্টিগ্রেটেড ওয়েবক্যাম, ওয়াইফাই সংযোগ সুবিধা, ইথারনেট লোকাল এরিয়া নেটওয়ার্কিং সুবিধা, ২ ইউএসবি ২.০ পোর্ট এবং ৩২ গিগাবাইট পর্যন্ত ধারণক্ষমতার এসডি স্লট। এর অপারেটিং সিস্টেস হিসেবে রয়েছে গুগলের "অ্যানড্রয়েড"।

দোয়েল বেসিক ০৭০৩: এই মডেলে রয়েছে ১০.১ ইঞ্চি এলইডি ব্যাকলিট, ইনটেল অ্যাটম প্রসেসর, ইনটেল এনএম ১০ এক্সপ্রেস চিপসেট, ইন্টেল জিএমএ ৩১৫০ ইন্ট্রিগেটেড গ্রাফিক্স, ১ গিগাবাইটের ডিডিআর থ্রি র্যারম, ২৫০ গিগাবাইট সাটা হার্ডডিস্ক ড্রাইভ, ১.৩ মেগাপিক্সেলের ওয়েবক্যাম, ওয়াইফাই, লোকাল এরিয়া নেটওয়ার্কিং সমর্থন এবং তিনটি ইউএসবি ২.০ পোর্ট। এর অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে ওপেনসোর্স "লিমাক্স"।

দোয়েল স্ট্যান্ডার্ড ২৬০৩: এই মডেলে ১২.১ ইঞ্চি এলইডি ব্যাকলিট, ইনটেল অ্যাটম প্রসেসর, ইনটেল এনএম ১০ এক্সপ্রেস চিপসেট, ইন্টেল জিএমএ ৩১৫০ ইন্ট্রিগ্রেটেড গ্রাফিক্স, ২ গিগাবাইটের ডিডিআর থ্রি RAM, ২৫০ গিগাবাইট সাটা হার্ডডিস্ক ড্রাইভ, ১.৩ মেগাপিক্সেলের ওয়েবক্যাম, ওয়াইফাই, লোকাল এরিয়া নেটওয়ার্কিং সমর্থন এবং তিনটি ইউএসবি ২.০ পোর্ট। এরও অপারেটিং সিস্টেম "লিনাক্স"।

দোয়েল অ্যাডভান্স ১৬১২ এই মডেলটি উচ্চ-কনফিগারেশনে তৈরি করা হয়েছে। এতে রয়েছে ১৪ ইঞ্চি এলইডি ব্যাকলিট, ইন্টেল পেন্টিয়াম প্রসেসর, ইন্টেল এইচএম ৫৫ চিপসেট, ২ গিগাবাইটের ডিডিআরথ্রি RAM, ৩২০ গিগাবাইট সাটা হার্ডডিস্ক ড্রাইভ, স্যামসাং ডিভিডি রাইটার, ১.৩ মেগাপিক্সেলের ইন্ট্রিগ্রেটেড ওয়েবক্যাম, লোকাল এরিয়া নেটওয়ার্কিং সুবিধা এবং তিনটি ইউএসবি ২.০ পোর্ট। এর অপারেটিং সিস্টেমও লিনাক্স।
প্রতিটি দোয়েল ল্যাপটপের সঙ্গে বিশেষ অনূদিত অপারেটিং সিস্টেমসহ ব্যবহারকারীর প্রয়োজনীয় সাধারণ সব সফটওয়্যারই স্থায়ীভাবে (বিল্ট-ইন) দেওয়া হবে। এর মধ্যে রয়েছে লেখালেখির সফটওয়্যার ওপেন অফিস, ছবি সম্পাদনার সফটওয়্যার গিম্পসহ উবুন্টুর প্রায় সব সফটওয়্যার। সাধারণ ব্যবহারকারীর কথা মাথায় রেখে এসব সফটওয়্যার বিশেষভাবে অনুবাদ করা হয়েছে। বাংলা লেখালেখির জন্য এতে যুক্ত করা হয়েছে জাতীয় কিবোর্ড লে-আউট। গ্রামের সাধারণ মানুষের কথা মাথায় রেখে এতে সরকারি 'কৃষি তথ্য সার্ভিস' এবং জাতীয় 'ই-তথ্যকোষ' অ্যাপ্লিকেশন আকারে যুক্ত করে দেওয়া হয়েছে। এ ছাড়া দোয়েলের নিজস্ব ব্র্যান্ডিংয়ে মুক্তিযুদ্ধের বিভিন্ন ভিডিও ফুটেজ এবং প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত সব পাঠ্যবইও যুক্ত করে দেওয়া হয়েছে। আর ল্যাপটপের সবগুলো ফিচার সহজে বোঝার জন্য এতে ৫২ থেকে ৫৪ পৃষ্ঠার একটি বিশেষ ম্যানুয়াল দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

0 comments:

Post a Comment