AdGuru

Friday, October 9, 2015

Keyword Research for SEO


Keyword Research for SEO
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের একটি অন্যতম এবং এক অবিচ্ছেদ্দ্য অংশ  হচ্ছে কিওয়ার্ড  রিসার্চ [Keyword Research]

কিওয়ার্ড হচ্ছে শব্দগুচ্ছ আর এই শব্দগুচ্ছগুলোকে নিয়ে ঘাটাঘাটি বা রিসার্চ করাকেই হয়তো আপনি বলবেন কিওয়ার্ড  রিসার্চ। তাই না? সাধারণত সবাই এই কথাই বলবে যদি জিজ্ঞাস করা হয় যে কিওয়ার্ড  রিসার্চ কি?
আপনি যদি SEO তে নতুন হয়ে থাকেন বা SEO শিখতে চাচ্ছেন বা হয়তো আগে থেকে SEO সম্পর্কে টুকিটাকি জানেন, তাহলে আর এক মুহুর্ত দেরি না করে কিওয়ার্ড  রিসার্চ সম্পর্কে আপনার মগজটা ঝালাই করে নিন। পরে নিজেই আফসোস করবেন যে কেন কিওয়ার্ড  রিসার্চ কি তা শিখলাম না, জানলাম না।

কিওয়ার্ড  রিসার্চ কি?

যদি আমরা Organic/Natural/Paid সার্চ কে বিবেচনায় নিয়ে কিওয়ার্ড  রিসার্চ এর অর্থ বুঝতে চাই, তাহলে এক কথায় বলতে হবে কিওয়ার্ড  রিসার্চ এর মূল অর্থ হচ্ছে যেইসব শব্দ বা কিওয়ার্ড ব্যবহার করে একজন কাস্টমার/রিডার/ভিজিটর আপনার পণ্য/ওয়েবসাইট/ব্লগ/ব্যবসা সার্চ ইঞ্জিন এর মাধ্যমে খুঁজে বের করবে, সেই শব্দ/শব্দগুচ্ছ/কিওয়ার্ড নিয়ে গবেষণা করাকেই কিওয়ার্ড  রিসার্চ বলে। অনলাইনে খোঁজ করলে হইতো কিওয়ার্ড  রিসার্চ এর আরো অনেক ধরণের তথ্য পাবেন কিন্তু আপাতত আপনাদের এর চেয়ে আর বেশি জানার প্রয়োজন মনে করছিনা।

কিওয়ার্ড  রিসার্চ কেন গুরুত্তপূর্ণ ?

আপনি যদি জানেন যে আপনার কাস্টমার/ভিজিটর কি চাইছে বা খুঁজছে, তাহলে আপনার পণ্যটি বিক্রি করা বা সেই কাস্টমার/ভিজিটরকে আপনার সাইট/ব্লগে নিয়ে আসা আপনার জন্য কঠিন কোন কাজ হবে না। যদি একজন কাস্টমার অনলাইনে একটা MP3  Player কিনতে চায় আর সার্চ ইঞ্জিন এ সার্চ করার পর সে একটি অনলাইন বুক স্টোর ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করে, তাহলে বলুনতো সে কি করবে? কাস্টমারটি ওই বুক স্টোর ওয়েবসাইট থেকে কিছুই ক্রয় করবে না কারন সে বই কিনতে আসেনি। হয়তো আস্তে আস্তে আপনি এখন বুঝতে পারছেন যে কিওয়ার্ড এর ব্যাপারটা আসলেই কতটা গুরুত্তপূর্ণ। আরেকটু ক্লিয়ার করে দিচ্ছি, মনোযোগ দিয়ে পড়ুন - ধরুন আপনার একটি ওয়েবসাইট আছে যেখানে আপনি অনলাইনে গাড়ির চাকা মানে ‘Car Tire’ বিক্রি করেন। প্রথমেই আপনাকে আপনার ওয়েবসাইটটির জন্য সঠিক কিওয়ার্ডস/search terms গুলো জানতে হবে যেগুলো আপনার কাস্টমার/ভিজিটর সার্চ ইঞ্জিন এ সার্চ করার পর আপনার ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করে আপনার পণ্যটি ক্রয় করবে। এই ক্ষেত্রে আপনার কিওয়ার্ডস/search terms হতে পারে – Car Tires, Automobile Tires, Vehicle Tires ইত্যাদি।

এখন বোধয় নিশ্চয়ই বুঝতে পারছেন যে কিওয়ার্ড  রিসার্চ আসলেই কতটা জরুরী ও গুরুত্তপূর্ণ একটি বিষয়। যারা নতুন SEO শিখতে চাচ্ছেন বা এই ফিল্ডে ফ্রীল্যান্সিং এর কাজ করতে আগ্রহী তাদেরকে আমি বলবো যে SEO এর সাথে অনেক বিষয় জড়িত। এটি একটি চলমান প্রক্রিয়া। এক্ষেত্রে প্রথমেই সাইটের জন্য এক বা একাধিক নির্দিষ্ট কিওয়ার্ড বাছাই করতে হয়। কিওয়ার্ড বাছাই করবার আগে সময় নিয়ে গবেষণা করতে হয়। কিওয়ার্ড/ কিওয়ার্ড  রিসার্চ এর ধারণা ছাড়া এই লাইনে খুব বেশি একটা কিছু করতে পারবেন না। তবে হতাশ হওয়ার কিছু নেই । মনোযোগ সহকারে চেষ্টা করলে আপনিও পারবেন । আপনার দ্বারা সম্ভব সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের কাজ

কিওয়ার্ড রিসার্চ না করলে কি হতে পারে?
যদি কেউ কিওয়ার্ড রিসার্চ না করে তাহলে সম্পূর্ণ সাইটের অপটিমাইজ করার চেষ্টা সম্পূর্ণই বৃথা বলে ধরে নেয়া যেতে পারে। যেকোনো কিছুর জন্যে খানিকটা জানাশোনা থাকা জরুরী। কোন কোন কিওয়ার্ড লিখে মানুষ সার্চ করে, কোন কিওয়ার্ডের সাথে কোন কিওয়ার্ড সামঞ্জস্য আছে, কোন কিওয়ার্ডে র‍্যাঙ্ক করা বা ভিজিটর পাওয়া সহজ হবে, কোনটাতে র‍্যাঙ্ক করা কঠিন হবে ইত্যাদি আরও নানা বিষয় জানাশোনা থাকলে সে অনুযায়ী ওয়েবসাইটকে তৈরি করে নিলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পরিপূর্ণতা পাওয়ার সম্ভাবনা আছে, নয়তো সব কিছু ভেস্তে যেতে পারে।





Please stay with this blog

2 comments: