AdGuru

Sunday, January 12, 2014

On Page SEO

SEO সম্পর্কিত অনেক টিউটোরিয়ালই আছে, কিন্তু সেগুলোর অধিকাংশ ইংরেজীতে হওয়ায় অনেকেরই ঠিকমতো বুঝতে অনেক সমস্যা হয়। বাংলাতে seo বিষয়ে যে পোস্টগুলো আছে, তার প্রায়ই সবই শুধুই আলোচনা আর আলোচনা, প্র্যাকটিক্যাল কিছুই নাই। তাই আমি চেষ্টা করব আপনাদের প্র্যাকটিক্যালি ভাবে বোঝোনোর জন্য এবং SEO সম্পর্কে ধারনা দেয়ার ।
SEO কে সাধারণত ২ভাগে ভাগ করা হয়:
• Off Page SEO এবং
• On Page SEO
আমরা এক এক করে সবগুলো বিষয় নিয়েই আলোচনা করব। সর্ব প্রথম আলোচনা করব Off Page SEO নিয়ে । কারন শুধু Off Page SEO এর উপরই ওডেস্কে অনেক কাজ পাওয়া যায় এবং Off Page SEO এর কাজ শিখেই অনেকে আর্ন করে।
এখানে আমরা প্র্যাকটিক্যালি আপনাদের বোঝাতে চেষ্টা করছি এবং আপনাদের সমস্যাগুলো তুলে ধরার চেষ্টা করছি।
Off Page SEO এর কাজ অনেক সহজ এবং আপনি যদি শিখতে চান, তাহলে আমাদের সঙ্গে থাকুন। একটার পর একটা টিউটোরিয়াল আমরা প্রকাশ করব। হতাশ হবেন না, কারন আমরা Off Page SEO এর কাজ এর পরে On Page SEO নিয়ে আলোচনা করব।

অন পেজ অপটিমাইজেশন কি?
অন-পেজ অপটিমাইজেশন কথাটি দেখলেই বোঝা যায় যে ওয়েব পেজের মধ্যে যে সকল অপটিমাইজেশন করা হয় তাকেই অন-পেজ অপটিমাইজেশন বলা হয়।
আমরা একটু গভীরভাবে বোঝার চেষ্টা করি। সাধারনত আমরা ওয়েব পেজে কি কি কাজ করে থাকি?.............লেখা লেখি করি, ছবি বসাই, গান আপলোড করি, ফ্লাশ মিডিয়া বসাই ইত্যাদি ইত্যাদি কাজ করে থাকি। প্রায় ৮৫% নতুন ওয়েব ডিজাইনাররা এসব নিয়েই ব্যস্ত থাকে। কিন্তু সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে এসব বিষয় গুলো প্রধানত প্রধান্য পায় না। এসকল বিষয়কে সার্চ ইঞ্জিনের জন্য উপযোগী করাই হল অন-পেজ অপটিমাইজেশন।ওয়েব পেজে বিভিন্ন ধরনের ট্যাগ ব্যবহার করা,কনটেন্ট লেখায় কলাকৌশল,লিংকের ব্যবহার,ইত্যাদি করে অন-পেজ অপটিমাইজেশন করা হয়।
অনপেজ এস.ই.ওর কাজ করতে হলে আপনি যদি বেসিক এইচটিএমএল জানেন তাহলে অনেক সুবিধা হবে আপনার জন্য। কারন যেহেতু অনপেজ মানেই ওয়েবসাইটের ভিতরের কাজ, তাই বেসিকটা জানা জরুরী আমার মতে।
অন-পেজ অপটিমাইজেশন এর বিষয়বস্তু
বেশ কিছু মৌলিক বিষয় নিয়ে অন পেজ অপটিমাইজেশন করা হয়।যেসব বিষয় গুলো সম্পর্কে আপনার জানা থাকলে আপনার অন-পেজ অপটিমাইজেশন করতে সুবিধা হয়।আসুন দেখে নিই অন-পেজ অপটিমাইজেশনে কি বিষয় অন্তভুক্ত থাকে
1. Keyword Research Analysis
2. Competition Analysis
3. Website Structure Optimization-
4. W3C Validation
5. Metatarsi Optimization
6. Content Optimization
7. Image Optimization
8. Site Map Creation
9. Robots.txt Creation
10. RSS Feeds Creation
11. Google Tools Setup
12. Website Analysis
এসকল বিষয় গুলোকে যদি আপনি আয়ত্তে আনতে পারেন তাহলে ফলাফল আপনার হাতের মুঠোয়। আমরা আলোচনা করব এসব প্রত্যেকটি বিষয় নিয়ে।
আজকের বিষয়: 1. Keyword Research Analysis

0 comments:

Post a Comment