AdGuru

Saturday, January 25, 2014

FireFox Operating System (Firefox OS)

 মোজিলার  এইচটিএমএল৫ ভিত্তিক  ফায়ারফক্স অপারেটিং সিস্টেম আপনি আপনার কম্পিউটারে চালাতে পারেন ফায়ারফক্স অপারেটিং সিস্টেম সিমুলেটর ব্যবহার করে । মোবাইল ফোন ব্যবহার না করেই আপনি আপনার কম্পিউটার থেকে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন । আপনি ফায়ারফক্স অপারেটিং সিস্টেমের অ্যাপ এতে চালাতে পারবেন । উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স সহ সকল কম্পিউটারে চলবে ।
ফায়ারফক্স অপারেটিং সিস্টেম

কিভাবে কম্পিউটারে ইন্সটল করবেন?

ফায়ারফক্স অপারেটিং সিস্টেম সিমুলেটরল ফায়ারফক্স ব্রাউজারের ভিতর চলে । ইন্সটল করার জন্য প্রথেম নিচের ঠিকানা থেকে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম অপারেটিং সিস্টেম সিমুলেটর অ্যাডঅন ইন্সটল করুন ।

Install Firefox OS Simulator

https://addons.mozilla.org/en-US/firefox/addon/firefox-os-simulator/

ফায়ারফক্স অপারেটিং সিস্টেম সিমুলেটর শুধুমাত্র ফায়ারফক্স ব্রাউজারের সাথে কাজ করে । এই সিমুলেটর অ্যাড অনটির সাইজ একটু বেশি প্রায় ৫০ মেগাবাইট । ডাউনলোড ও ইনস্টল হতে একটু সময় লাগবে । ইন্সটল করা শেষ হলে ফায়ারফক্সের মেনুবারের Tools>Web Developer > Firefox OS Simulator এ ক্লিক করলে নিচের উইন্ডো খুলবে ।

   
ফায়ারফক্স অপারেটিং সিস্টেম সিমুলেটর ড্যাশবোর্ড
বামপাশ থেকে সিমুলেটর বাটনের ক্লিক করলে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম চালু হবে ।




ইনস্টল করা অ্যাপ দেখার জন্য ডানে বামে সোয়াইপ করতে হবে । উপরে একটি নোটিফিকশেন এরিয়া আছে  । ব্লুটুথ, ওয়াফাই, ফ্লাইট মোডের জন্য বাটন আছে রয়েছে ।

অ্যাপ উইন্ডো
আগে থেকে ক্যালেন্ডার, ঘড়ি , ই-মেইল, মিউজিক,ভিডিও প্লেয়ার এর মত কিছু অ্যাপ ইন্সটল করা থাকে । সিস্টেম অ্যাপ যেমন ক্যামেরা ,গ্যালারি,এফএম রেডিও,ব্রাউজার,মেসেজ,ফোন করার অ্যাপ আছে । আপনি চাইলে মার্কেট প্লেস অ্যাপ ব্যবহার করে মার্কেট প্লেস থেকে অ্যাপ ইন্সটল করতে পারবেন । যেমন :Ward Wars গেমসটি আমি ইন্সটল করেছি ।
ফোন ডায়ালার
যা প্রয়োজন:
  • ফায়ারফক্স ব্রাউজার
  • ইন্টারনেট কানেকশন ডাউনলোড করার জন্য
  • প্রায় ৫০ মেগাবাইট
  • উইন্ডোজ,ম্যাক বা যে কোন অপারেটিং সিস্টেম যাতে ফায়ারফক্স ব্রাউজার চলবে
অ্যাডঅন ডাউনলোডের ঠিকানা : https://addons.mozilla.org/en-US/firefox/addon/firefox-os-simulator/

0 comments:

Post a Comment