AdGuru

Thursday, January 16, 2014

সেরা ১০ টেক লোগো-২০১৩



যে কোন কোম্পানির লোগো তার কোম্পানিটি সম্পর্কে আইডিয়া দেয়। ইন্টারেস্টিং পার্ট হল আপনি লোগো দিয়ে আপনার কোম্পানির পরিচয় ফুটিয়ে তুলতে পারেন। টেক জগতে এই রকম অনেক কোম্পানি আছে যারা তাদের কোম্পানি লোগো দ্বারা লক্ষাধিক ব্যবহারকারীর কাছে তাদের বৈশিষ্ট্য তুলে ধরেছে।
অ্যাপলের কথাই ধরুন। তাদের প্রথম দিকের বহুবর্ণ লোগোটি তাদের কোম্পানি সম্পর্কে সাধারন মানুষের ধারনা ছিল অন্যরকম। "এটি ছিল অদ্ভুত এবং সহজগম্য" -- কোম্পানি সম্পর্কে এমনটায় ধারনা দেয় সেই সময়। আর আজকের ফ্ল্যাট, একবর্ণ অ্যাপল লোগো তার কোম্পানির বর্তমান পরিস্থিতিকেই প্রতিফলিত করে -- "এটি সিম্পল কিন্তু বাস্তবধর্মী" ।
এই বছর টেক ইন্ডাস্ট্রিতে ছোট থেকে শুরু করে অনেক বড় বড় কোম্পানির মধ্যে বেশ কিছু কোম্পানি তাদের লোগোর পরিবর্তন আনে। আসুন, তাদের মধ্যে সেরা ১১ টি টেক লোগো নিয়ে আলোচনা করা যাক।

Google


গুগল বেশ কয়েকবছর ধরে তাদের ডিজাইন করা অ্যাপস ও সার্ভিসের অনেক পরিবর্তন ও অনেক উন্নতি সাধন করেছে। কোম্পানির নতুন লোগোটি অনেক সিম্পল ও ফ্ল্যাট যা লোগোর থেকে অনেক বেশি প্রফেশনাল।

 

Yahoo

 


ইয়াহু Marissa Mayer(সিইও) নেতৃত্বে একটি অতি পরিবর্তনশীল সময়ের মধ্য দিয়ে আগাচ্ছে। যে পরিবর্তনের অংশ হিসাবে, কোম্পানী একটি নতুন লোগো উন্মোচন করেছে। লোগোটিতে শেষের O টিতে পরিবর্তন আনা হয়েছে।

 

Facebook

 


ফেসবুক তার লোগোতে মেজর কোন পরিবর্তন সাধন করেনি। তারা লোগোর উপরের চকচকে ভাব অপসারণ করেছে, ফন্টের সামান্য পরিবর্তন এনেছে। সর্বোপরি ফেবুকের বর্তমান লোগোটি দেখতে আগের থেকে অনেক বেশি পরিস্কার।

 

Firefox


বর্তমান টেক ইন্ডাস্ট্রিতে সব কিছুর সরলীকরণ প্রবণতার ফলে ফায়ারফক্স তাদের নতুন লোগোতে পূর্বের সামগ্রিক আকার অপরিবর্তিত রেখেছে। কিন্তু অপ্রয়োজনীয় কালার ও সেপ গুলোর বড় পরিবর্তন এনেছে।

 

YouTube

 



ইউটিউব তাদের লোগোর বেসিক কোন কিছু পরিবর্তন করে নি বরং কিছু সংক্ষিপ্ত কসমেটিক আপডেট এনেছে। নতুন এই লোগোটিতে প্লে বাটন এ কিছুটা পরিবর্তন আনছে ইউটিউব।

 

Dropbox

 



ড্রপবক্স প্রতি বছর তাদের লোগোটিতে পরিবর্তন এনে মূলত তাদের কোম্পানির পরিবর্তন সাধন করেছে। এটির বক্স আকারের কোন পরিবর্তন হয়নি। তবে কোম্পানির সামগ্রিক কৌশল এবং ভূমিকা বাড়ানোর সঙ্গে এটি আরও গাড় হয়ে উঠেছে।

 

TechCrunch


TechCrunch সম্প্রতি তাদের কোম্পানির জন্য সম্পূর্ণ নতুন একটি লোগো বানিয়েছে। তাদের পূর্বের লোগো থেকে শুধু দুটি অক্ষর নিয়ে নতুন এই লোগোটি তৈরি। তাদের এই স্বাগত পরিবর্তন তাদের কোম্পানির প্রতিফলন কেই প্রকাশ করে।

 

SpoonRocket

 


এই কোম্পানির নতুন লোগোটি অনেকটা সিম্পল হলেও অনেক বাস্তবধর্মী। এটা আগের চেয়ে কোম্পানির সেবা এবং মান প্রকাশের মানকে অনেক বেশি উন্নত করেছে। পূর্বের কোম্পানির লোগো -

BloomThat

 


BloomThat একটি ফুল অর্ডার নেয়া কোম্পানি। কোম্পানিটি তাদের কাস্টমাররের কাছ থেকে অর্ডার নেয়া ফুল ৯০ মিনিটের মধ্যে ডেলিভার করে। এর লোগো তার পণ্য ও সেবা প্রকাশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে - এই লোগোটি দ্রুত ফুল সাপ্লায় করার প্রতীকী হিসেবে কাজ করে।

 

Snapshot

 


Snapchat তাদের নতুন অ্যাপস লোগোটিতে সিলি ফেস টি অপসারণ করেছে। কিন্তু পূর্বের অ্যাপস এর সকল ফাংশন একি রকম আছে।

 

Buttercoin

 


অধিকাংশ লোক যখন বিটকয়েন নিয়ে ভাবে তখন তাদের মনে হ্যাকারস এবং অনলাইন ড্রাগস এই সব জিনিস উঁকি মারে। কিন্তু বাটারকয়েন সবার মাঝে বিটকয়েন এর সঠিক ব্যবহার নিশ্চিত করার জন্য বিসনেস শুরু করেছে। আর তাদের এই লোগোটি ব্যবসার সাথে জড়িত এই সব নেতিবাচক প্রভাব দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

0 comments:

Post a Comment